মানুষ মারার নাম জিহাদ নয়। আল্লাহর দ্বীন প্রতিষ্ঠার নামই জিহাদ।
আল্লামা শিবরিনী (৯৭৭ হি.) লিখেন:
إذا المقصود بالقتال إنما هو الهداية وما سواها من الشهادة ، وأما قتل الكفار فليس بمقصود حتى لو أمكن الهداية بإقامة الدليل بغير جهاد كان أولى من الجهاد
"কিতালের উদ্দেশ্য কেবলমাত্র হিদায়াহ এবং এর বাইরে শাহাদাহ। [b]কিন্তু কাফিরদের হত্যা করা উদ্দেশ্য নয়। এমনকি যদি জিহাদ ব্যাতিরেকে দলীল কায়েমের দ্বারাই হিদায়াহ সম্ভব হয়, তবে এটা জিহাদের চেয়েও আওলা (উত্তম)।
["মুগনী আল মুহতাজ", ৪/২১০].
আল্লামা তাকিউদ্দিন আস সুবকী (৭৫৬ হি.), লিখেন:
وإما قتل الكافر وهو ليس بمقصود أصلا لأن فيه إعدام نفس يرجى إسلامها وإسلام ذريتها، فانقطع هذا الرجاء بموتها على الكفر وليس ذلك بمقصود ولا وسيلة الى المقصود بخلاف الشهادة، وإنما هو ضرورة أدى اليه الحال، والكافر هو الذي قتل نفسه بإصراره على الكفر ومقاتلته عليه، فليس فيه من المصلحة إلا ما يحصل لمن بقي من الكفار من الرعب في قلوبهم، لعلهم يرجعون إلى الإسلام وإعلاء كلمة الله تعالى
"আর কাফিরদের হত্যা করা মৌলিকভাবে উদ্দেশ্য নয়, কারণ এতে এমন একটি প্রাণ নাশ হয়, যার ইসলাম গ্রহণ এবং তার বংশধরদের ইসলাম গ্রহণের আশা রয়েছে, আর কুফরীর উপর মৃত্যুর কারণে এই আশা কর্তিত হয়ে যায়। আর এটা উদ্দেশ্য নয় এবং উদ্দেশ্যে পৌছার মাধ্যমও নয়। তবে (আল্লাহর নিকট) সাক্ষ্যদাণের উদ্দেশ্য ব্যাতীত। বরং এটা (কাফিরকে হত্যা) একটা প্রয়োজনীয়তা ছিল যা বাস্তবায়ন করা হয়েছে। আর একজন কাফের যে কুফরীর উপরে গোঁড়ামি এবং এর পক্ষে লড়াইয়ের কারণে নিজেকে হত্যা করেছে, তার মাঝে (উপরোক্ত) এই মাসলাহা নেই। তবে (তার মৃত্যুতে) অবশিষ্ট কাফেরদের মনে যে ভয় সৃষ্টি হবে, তা তাদের ইসলামে ফেরার কারণ হবে। আর আল্লাহর কালিমা বুলন্দ হবে (এই মাসলাহা) রয়েছে।
[ত্বাবাক্বাতুশ শাফি'ইয়াহ ১০/২৩৯]
Comment