Announcement

Collapse
No announcement yet.

কেন আমরা এমন হলাম?২

Collapse
X
 
  • Filter
  • Time
  • Show
Clear All
new posts

  • কেন আমরা এমন হলাম?২

    কেন আমরা এমন হলাম? পর্ব:২
    ৯/ নবূওয়াত ও রিসালাতের মূল মাকসাদ:
    "اظهار ألحق على الدين كله"
    "দ্বীনে হক্বকে সকল বাতিল দ্বীনের উপর বিজয়ী করা" কে ভুলে গিয়ে দ্বীনের ফুরূয়ী' কাজ যেমন, তেলাওয়াতে কুরআন, তা'লীমে কিতাব, তা'লীমে হিকমাহ এবং তাযকীয়াহর কাজকেই চূড়ান্ত মাকসাদ বানিয়ে নিয়েছি।

    ১০/ আল্লাহ্ তায়ালার ফরমান:
    ﴿وَمَا كَانَ الْمُؤْمِنُونَ لِيَنْفِرُوا كَافَّةً فَلَوْلَا نَفَرَ مِنْ كُلِّ فِرْقَةٍ مِنْهُمْ طَائِفَةٌ لِيَتَفَقَّهُوا فِي الدِّينِ وَلِيُنْذِرُوا قَوْمَهُمْ إِذَا رَجَعُوا إِلَيْهِمْ لَعَلَّهُمْ يَحْذَرُونَ﴾
    এর সঠিক ব্যাখ্যাকে উপেক্ষা করে শুধুমাত্র তা'লীমে দ্বীনের কাজকেই নিজেদের আসল কাজ বানিয়ে আয়াতের মূল লক্ষ্য উদ্দেশ্য ভুলে বসেছি। আয়াতে কারীমার শানে নুযূল এবং প্রেক্ষাপটের সঠিক প্রয়োগ থেকে নিজেদের মুখ ফিরিয়ে নিয়েছি।
    ১১/ আল্লাহ্ তায়ালার ফরমান:
    "أشداء على الكفار رحماء بينهم"
    " কাফেরদের উপর কঠোর নিজেদের মাঝে অতিশয় দয়ালু" এর শিক্ষাকে ভুলে গিয়েছে।
    ১২/ কুরআনে কারীমের আয়াত:
    ﴿فَمَنْ يَكْفُرْ بِالطَّاغُوتِ وَيُؤْمِنْ بِاللَّهِ فَقَدِ اسْتَمْسَكَ بِالْعُرْوَةِ الْوُثْقَى لَا انْفِصَامَ لَهَا وَاللَّهُ سَمِيعٌ عَلِيمٌ﴾
    "যে তাগূতের সাথে কুফরী করল এবং আল্লাহর উপর ঈমান আনল নিশ্চিত সেই মজবুত হাতল আঁকড়ে ধরল, যা বিচ্ছিন্ন হবার নয়, আর আল্লাহ্ সামী' এবং আলীম।
    এর নির্দেশকে পশ্চাতে নিক্ষেপ করেছি।
    ১৩/ আল্লাহ্ তায়ালার বানী:
    ﴿وَإِذْ أَخَذَ اللَّهُ مِيثَاقَ الَّذِينَ أُوتُوا الْكِتَابَ لَتُبَيِّنُنَّهُ لِلنَّاسِ وَلَا تَكْتُمُونَهُ فَنَبَذُوهُ وَرَاءَ ظُهُورِهِمْ وَاشْتَرَوْا بِهِ ثَمَنًا قَلِيلًا فَبِئْسَ مَا يَشْتَرُونَ﴾
    "যাদেরকে আমি কিতাব দিয়েছি তাদের থেকে আমি অঙ্গীকার নিয়েছি যে, তোমরা তা মানুষের জন্য সুস্পষ্টভাবে বর্ণনা করবে এবং তা গোপন করবে না"। এর নির্দেশকে পিছনে ফেলে দ্বীনের সহজ সরল কিছু বিষয়কে বর্ণনা করাকে নিজেদের পেশা বানিয়ে নিয়েছি।

    আমাদের এহেন কৃতকর্মের কারণে যদি আমাদের ক্ষেত্রে কুরআনে কারীমের এই আয়াত গুলো প্রযোজ্য হয় তাহলে আপত্তির কি থাকে?
    ১/ আল্লাহ্ তায়ালা বলেনঃ
    ﴿ أَفَتُؤْمِنُونَ بِبَعْضِ الْكِتَابِ وَتَكْفُرُونَ بِبَعْضٍ فَمَا جَزَاءُ مَنْ يَفْعَلُ ذَلِكَ مِنْكُمْ إِلَّا خِزْيٌ فِي الْحَيَاةِ الدُّنْيَا وَيَوْمَ الْقِيَامَةِ يُرَدُّونَ إِلَى أَشَدِّ الْعَذَابِ وَمَا اللَّهُ بِغَافِلٍ عَمَّا تَعْمَلُونَ﴾
    ২/ আল্লাহ্ তায়ালা আরও বলেনঃ
    ﴿إِنَّ الَّذِينَ يَكْتُمُونَ مَا أَنْزَلْنَا مِنَ الْبَيِّنَاتِ وَالْهُدَى مِنْ بَعْدِ مَا بَيَّنَّاهُ لِلنَّاسِ فِي الْكِتَابِ أُولَئِكَ يَلْعَنُهُمُ اللَّهُ وَيَلْعَنُهُمُ اللَّاعِنُونَ﴾
    ৩/ আল্লাহ্ তায়ালা বলেনঃ
    ﴿إِنَّ الَّذِينَ يَكْتُمُونَ مَا أَنْزَلَ اللَّهُ مِنَ الْكِتَابِ وَيَشْتَرُونَ بِهِ ثَمَنًا قَلِيلًا أُولَئِكَ مَا يَأْكُلُونَ فِي بُطُونِهِمْ إِلَّا النَّارَ وَلَا يُكَلِّمُهُمُ اللَّهُ يَوْمَ الْقِيَامَةِ وَلَا يُزَكِّيهِمْ وَلَهُمْ عَذَابٌ أَلِيمٌ﴾
    ৪/ আল্লাহ্ তায়ালা বলেনঃ
    ﴿وَلِيَعْلَمَ الَّذِينَ نَافَقُوا وَقِيلَ لَهُمْ تَعَالَوْا قَاتِلُوا فِي سَبِيلِ اللَّهِ أَوِ ادْفَعُوا قَالُوا لَوْ نَعْلَمُ قِتَالًا لَاتَّبَعْنَاكُمْ هُمْ لِلْكُفْرِ يَوْمَئِذٍ أَقْرَبُ مِنْهُمْ لِلْإِيمَانِ يَقُولُونَ بِأَفْواهِهِمْ مَا لَيْسَ فِي قُلُوبِهِمْ وَاللَّهُ أَعْلَمُ بِمَا يَكْتُمُونَ ﴾
    ৫/ আল্লাহ্ তায়ালা বলেনঃ
    ﴿كَانُوا لَا يَتَنَاهَوْنَ عَنْ مُنْكَرٍ فَعَلُوهُ لَبِئْسَ مَا كَانُوا يَفْعَلُونَ﴾
    ৬/ আল্লাহ্ তায়ালা বলেনঃ
    ﴿لَوْلَا يَنْهَاهُمُ الرَّبَّانِيُّونَ وَالْأَحْبَارُ عَنْ قَوْلِهِمُ الْإِثْمَ وَأَكْلِهِمُ السُّحْتَ لَبِئْسَ مَا كَانُوا يَصْنَعُونَ﴾
    ৭/ আল্লাহ্ তায়ালা বলেনঃ
    ﴿وَذَرِ الَّذِينَ اتَّخَذُوا دِينَهُمْ لَعِبًا وَلَهْوًا وَغَرَّتْهُمُ الْحَيَاةُ الدُّنْيَا وَذَكِّرْ بِهِ أَنْ تُبْسَلَ نَفْسٌ بِمَا كَسَبَتْ لَيْسَ لَهَا مِنْ دُونِ اللَّهِ وَلِيٌّ وَلَا شَفِيعٌ وَإِنْ تَعْدِلْ كُلَّ عَدْلٍ لَا يُؤْخَذْ مِنْهَا أُولَئِكَ الَّذِينَ أُبْسِلُوا بِمَا كَسَبُوا لَهُمْ شَرَابٌ مِنْ حَمِيمٍ وَعَذَابٌ أَلِيمٌ بِمَا كَانُوا يَكْفُرُونَ﴾
    ৮/ আল্লাহ্ তায়ালা বলেনঃ
    ﴿إِنَّ الَّذِينَ فَرَّقُوا دِينَهُمْ وَكَانُوا شِيَعًا لَسْتَ مِنْهُمْ فِي شَيْءٍ إِنَّمَا أَمْرُهُمْ إِلَى اللَّهِ ثُمَّ يُنَبِّئُهُمْ بِمَا كَانُوا يَفْعَلُونَ﴾
    ৯/ আল্লাহ্ তায়ালা বলেনঃ
    ﴿الَّذِينَ اتَّخَذُوا دِينَهُمْ لَهْوًا وَلَعِبًا وَغَرَّتْهُمُ الْحَيَاةُ الدُّنْيَا فَالْيَوْمَ نَنْسَاهُمْ كَمَا نَسُوا لِقَاءَ يَوْمِهِمْ هَذَا وَمَا كَانُوا بِآَيَاتِنَا يَجْحَدُونَ﴾
    ১০/ আল্লাহ্ তায়ালা বলেনঃ
    ﴿مِنَ الَّذِينَ فَرَّقُوا دِينَهُمْ وَكَانُوا شِيَعًا كُلُّ حِزْبٍ بِمَا لَدَيْهِمْ فَرِحُونَ﴾
    ১১/ আল্লাহ্ তায়ালা বলেনঃ
    ﴿لَا يَتَّخِذِ الْمُؤْمِنُونَ الْكَافِرِينَ أَوْلِيَاءَ مِنْ دُونِ الْمُؤْمِنِينَ وَمَنْ يَفْعَلْ ذَلِكَ فَلَيْسَ مِنَ اللَّهِ فِي شَيْءٍ إِلَّا أَنْ تَتَّقُوا مِنْهُمْ تُقَاةً وَيُحَذِّرُكُمُ اللَّهُ نَفْسَهُ وَإِلَى اللَّهِ الْمَصِيرُ﴾

    ১২/ আল্লাহ্ তায়ালা বলেনঃ
    ﴿أَلَمْ تَرَ إِلَى الَّذِينَ يَزْعُمُونَ أَنَّهُمْ آَمَنُوا بِمَا أُنْزِلَ إِلَيْكَ وَمَا أُنْزِلَ مِنْ قَبْلِكَ يُرِيدُونَ أَنْ يَتَحَاكَمُوا إِلَى الطَّاغُوتِ وَقَدْ أُمِرُوا أَنْ يَكْفُرُوا بِهِ وَيُرِيدُ الشَّيْطَانُ أَنْ يُضِلَّهُمْ ضَلَالًا بَعِيدًا﴾

    ১৩/ আল্লাহ্ তায়ালা বলেনঃ
    ﴿فَخَلَفَ مِنْ بَعْدِهِمْ خَلْفٌ وَرِثُوا الْكِتَابَ يَأْخُذُونَ عَرَضَ هَذَا الْأَدْنَى وَيَقُولُونَ سَيُغْفَرُ لَنَا وَإِنْ يَأْتِهِمْ عَرَضٌ مِثْلُهُ يَأْخُذُوهُ أَلَمْ يُؤْخَذْ عَلَيْهِمْ مِيثَاقُ الْكِتَابِ أَنْ لَا يَقُولُوا عَلَى اللَّهِ إِلَّا الْحَقَّ وَدَرَسُوا مَا فِيهِ وَالدَّارُ الْآَخِرَةُ خَيْرٌ لِلَّذِينَ يَتَّقُونَ﴾

    দ্বীনের যে অংশের আমল করাকে নিজেদের জন্য নিরাপদ মনে করেছি সে অংশের উপর খুব গুরুত্ব দিয়েছি। কিন্তু দ্বীনের যে অংশের উপর আলোচনা করা এবং আমল করাকে নিজেদের জন্য নিরাপদ মনে হয়নি সে অংশের ব্যপারে দিনের পর দিন নিরব থেকেছি। আবার অনেকে আরও এ্যডভ্যান্স হয়ে সে অংশের সাথে কটাক্ষপুর্ণ আচরণ করার দুঃসাহস পর্যন্ত দেখিয়েছি। এভাবে আমরা খণ্ডিত দ্বীন পালনকেই একপর্যায়ে নিজেদের জন্য যথেষ্ট মনে করে বসেছি। এভাবে খণ্ডিত দ্বীন পালনের জন্য যদি আল্লাহ তায়ালা আমাদের উপর লাঞ্ছনার বোঝা চাপিয়ে দেন তাতে দুঃখের কী আছে? যেমনটি আল্লাহ্ তায়ালা বলেছেন:

    জেল-জুলুম এবং গুম-খুন, এমনকি শুধুমাত্র তাগূতের চোখ রাঙানির ভয়ে কুফুর বিত্-ত্বাগূত, কিতাল বি-আওলিয়া-ইশ্-শয়তান, তাহাকুম ইলাত্-ত্বাগূতকে প্রত্যাখ্যান, আল-ওলা' ওয়াল বারা', ফরজিয়্যাতে ঈ'দাদ ওয়াল জিহাদ, হুদূদ-কিসাস, সিয়াসাতে ইসলামিয়্যাহ্, এর মত গুরুত্বপূর্ণ মাসায়েলকে আমরা উম্মাহর সামনে কখনো স্পষ্ট করেনি। একারণে যদি আমরা আল্লাহর পক্ষ থেকে লা'নতের উপযুক্ত হয়। তাহলে আমাদের আর কীইবা উপায় থাকতে পারে?

    যখন আমাদেরকে জিহাদ এবং কিতাল ফী সাবীলিল্লাহ এবং দ্বীন ও উম্মাহর এবং দ্বীনের শিয়া'রগুলোকে হিফাজত করার জন্য দিফা' তথা প্রতিরোধ ব্যবস্থা গ্রহণের প্রতি তাকিদ করা হয়েছে তখন আমরা বলেছি এগুলো শরয়ী জিহাদ-কিতাল নয়, বরং অনেকেই তো আল্লাহ্ তায়ালার এই অকাট্য বিধানসমূহকে বর্তমান সময়ের জন্য ফেতনা-ফাসাদ আখ্যায়িত করে তৃপ্তি লাভ করেছি। এসব করার কারণে আমরা যদি আল্লাহ্ তায়ালার ফরমান অনুযায়ী দ্বীন থেকে বের হয়ে কুফুরের নিকটবর্তী হয়ে যাই, এবং আমাদের ব্যপারে আল্লাহ্ তায়ালার এই ফায়সাল অবধারিত হয়ে যায় তাহলে কি আর আমাদের বাচার কোন রাস্তা থাকতে পারে? আল্লাহ তাআলা বলেন:
    ﴿يَا أَيُّهَا الَّذِينَ آَمَنُوا مَنْ يَرْتَدَّ مِنْكُمْ عَنْ دِينِهِ فَسَوْفَ يَأْتِي اللَّهُ بِقَوْمٍ يُحِبُّهُمْ وَيُحِبُّونَهُ أَذِلَّةٍ عَلَى الْمُؤْمِنِينَ أَعِزَّةٍ عَلَى الْكَافِرِينَ يُجَاهِدُونَ فِي سَبِيلِ اللَّهِ وَلَا يَخَافُونَ لَوْمَةَ لَائِمٍ ذَلِكَ فَضْلُ اللَّهِ يُؤْتِيهِ مَنْ يَشَاءُ وَاللَّهُ وَاسِعٌ عَلِيمٌ﴾
    এবং রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের এই এরশাদে মোবারকের বাস্তবায়ন ঘটে:
    عَنِ*ابْنِ عُمَرَ*، قَالَ : سَمِعْتُ رَسُولَ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ يَقُولُ : " إِذَا تَبَايَعْتُمْبِالْعِينَةِ*، وَأَخَذْتُمْ أَذْنَابَ الْبَقَرِ، وَرَضِيتُمْ بِالزَّرْعِ، وَتَرَكْتُمُ الْجِهَادَ ؛ سَلَّطَ اللَّهُ عَلَيْكُمْ ذُلًّا لَا يَنْزِعُهُ حَتَّى تَرْجِعُوا إِلَى دِينِكُمْ ".*
    তাহলে জিহাদ কিতালের রাস্তায় ফিরে আসা ছাড়া কি বর্তমান সংকট থেকে এবং আসন্ন ভয়াবহ বিপর্যয় থেকে বাচার কোন উপায় থাকতে পারে??
    Last edited by Abu jakiya; 05-25-2021, 06:34 AM.

  • #2
    আয়াত ও হাদীসের মূল টেক্সটের সাথে অবশ্যই অনুবাদ দেওয়া উচিত। নতুবা সকল ভিজিটর ভাইয়েরা বুঝবেন না।
    তাই পোস্টকারী ভাইকে অনুবাদ যুক্ত করে দেওয়ার অনুরোধ করছি। শুকরান লাকুম।
    “ধৈর্যশীল সতর্ক ব্যক্তিরাই লড়াইয়ের জন্য উপযুক্ত।”-শাইখ উসামা বিন লাদেন রহ.

    Comment


    • #3
      প্রিয় ভাই! মৌলিকভাবে আপনার বক্তব্যের সাথে আমি একমত। কিন্তু,

      ১. দীনের এক কাজকে অন্য কাজের মুকাবেলায় আনা সঙ্গত নয়।

      ২. বিশেষত, নিচের অংশে

      ৯/ নবূওয়াত ও রিসালাতের মূল নবুওয়ত:
      "اظهار ألحق على الدين كله"
      "দ্বীনে নবুওয়ত সকল বাতিল দ্বীনের উপর বিজয়ী করা" কে ভুলে গিয়ে দ্বীনের ফুরূয়ী' কাজ যেমন, তেলাওয়াতে কুরআন, তা'লীমে কিতাব, তা'লীমে হিকমাহ এবং তাযকীয়াহর কাজকেই চূড়ান্ত মাকসাদ বানিয়ে নিয়েছি।
      আপনি যেগুলোকে ফুরুয়ী আখ্যা দিলেন, কোনোটিই জিহাদের সামনে উপেক্ষিত হবার মত নয়। আল্লাহ রসূলদের পাঠিয়েছেন প্রথমত ইলমে দীন শিক্ষা দিতে। রসূল শব্দের অর্থই এর প্রমাণ। এছাড়া প্রচুর আয়াত ও হাদীস তো আছেই। দ্বিতীয়ত অপরাধীদের সংশোধন ও নিয়ন্ত্রণ করতে। যার একটি দিক হলো তাযকিয়ায়ে নফস, অন্যদিকের চূড়ান্ত পর্যায় জিহাদ।

      ৩. রসূল প্রেরণের উদ্দেশ্য হিসেবে আল্লাহ তায়ালা সব গুলোর কথাই বলেছেন। শুধু দীনকে বিজয়ী করার কথা বলেননি। তাযকিয়া ছাড়া তো জিহাদ সহ কোনো আমলই গূহীত হয় না। বুখারীর ১ম হাদীস দেখুন। আর ইলম ছাড়া তো আকীদা আমল জিহাদ কিছুই সম্ভব না। মক্কার প্রতিকূল পরিবেশেও দারুল আরকাম সহ বিভিন্ন স্থানে রসূল সা. তালীমের কাজ চালিয়ে গিয়েছেন।

      ৪. জিহাদ ও আমর বিল মারূফ নাহী আনিল মুনকার বান্দা ওয়ালা কাজ। কিন্তু কিতাব ও হিকমাহ/ সুন্নাহর তালীম নবী ওয়ালা কাজ। يا أيها الرسول بلغ ما أنزل এখানে তাবলীগ অর্থ ইলাম ও তালীম। উলামাদের নবীদের ওয়ারিস বলা হয়েছে ইলমের (ও তাযকিয়ায়ে নাফসের) ক্ষেত্রে। আর শাসকগণ রসূলের খলীফা /প্রতিনিধি রাষ্ট্র পরিচালনা ও (জিহাদ সহ) বাহ্যিক সংশোধনের ক্ষেত্রে।

      ৫. এবার আসুন কুরআন তেলাওয়াতের বিষয়ে। মানুষের সৃজন হয়েছে আল্লাহর ইবাদাতের জন্য। আর এর নিরাপত্তার জন্যই রাষ্ট্রব্যবস্থা ও জিহাদের বিধান। জিহাদ নিজে উদ্দেশ্য নয়, জিহাদের দ্বারা কুফরী শক্তির পতন এবং আল্লাহর যমীনে নির্বিঘ্নে আল্লাহর ইবাদাত, কেহ মুসলিম হতে চাইলে তার নিরাপত্তা ইত্যাদি হল উদ্দেশ্য। এজন্য জিহাদকে দীনের চূড়া বলা হয়েছে, যা সঠিক ভাবে থাকলে সব আমল ঠিক থাকবে। ভিত্তি বলা হয়নি। মোটকথা, ইবাদতে মাকসূদাই আসল। الذين إن مكناهم في الأرض أقاموا الصلوة وآتوا الزكوة .. إلخ সুতরাং তিলাওয়াতকে জিহাদের বিপরীতে আনা সঙ্গত নয়।

      ৬. ময়দানের ভাইগণ দীনের সকল কাজ ও দিককেই গুরুত্ব দিয়ে থাকেন। (ফ্রন্টিয়ার্স গ্লোরী ২য় পর্ব দেখা যেতে পারে। যেখানে শাবাবের ভাইরা নফসের জিহাদের গুরুত্ব আলোচনা করেছেন। যা তাদেরই মানায়) বিশেষত ইলম শুণ্যতার কারনেই খারিজী ও তাকফীরী ফিতনা সামনে এসেছে।

      ৭. বরং দীনের সাথে সম্পৃক্ত মানুষদের জিহাদ বিমুখতার অন্যতম কারণ, এ সংক্রান্ত প্রয়োজনীয় ইলম না থাকা। যার বিপরীতে আমাদের দাঈ ও মিডিয়া বিভাগের ভাইরা কাজ করে যাচ্ছেন। এর পাশাপাশি যথাযথ ইসলাহের ঘাটতি। যার কারণে জেনেও দুনিয়ার মোহে সত্যকে গোপন করা হয়।
      21/5/21

      [পুনরায় কটি কথা।]
      আমার উদ্দেশ্য-
      ১. জিহাদ কে উসূলী ধরে অন্য সকল কাজকে ফুরূঈ না বলা।
      ২. মুজাহিদীন উলামা আওয়াম, সাধারণ উলামা আওয়াম এবং জিহাদ বিরোধী উলামা আওয়াম সবার জন্য পৃথক ভাষা ব্যবহার। সাধারণ ও জিহাদ বিরোধীদের এক খেতাবে না আনা। এটাই আমাদের সাংগঠনিক নির্দেশনার মুয়াফেক।
      ৩. বিশেষত যেসব সাধারণ মুখলিস ভাই নানাবিধ ফিতনার কারণে জিহাদের কাছে আসতে পারছেন না, তাদের ব্যাপারে কঠোর ভাষা ব্যবহার না করা।
      ৪. শাবাবের উদাহরণ টেনেছি আমাদের মুজাহিদীনদের মাপার জন্য, সাধারণ দেরকে মাপার জন্য নয়।
      ৫. আল্লাহ সবাইকে ক্ষমা করে তাঁর দীনের জন্য কবুল করুন। আমিন!


      Comment


      • #4
        মুহতারাম সুন্নি জিহাদি!
        বারাকাল্লাহু ফি ইলমিকা!! আল্লাহ তায়ালা আমাদেরকে সহিহ বুঝ দান করুন। আমীন!!
        লিল্লাহি তাকবির! আল্লাহু আকবার!!

        Comment


        • #5
          পোস্টকারী ভাইয়ের কোন সাড়া দেখা যাচ্ছে না। ভাইয়েরা পোস্ট দিয়ে হারিয়ে না যাই।
          ‘যার গুনাহ অনেক বেশি তার সর্বোত্তম চিকিৎসা হল জিহাদ’-শাইখুল ইসলাম ইবনে তাইমিয়া রহ.

          Comment


          • #6
            মুহতারাম সুন্নী জিহাদী ভাইয়ের মন্তব্যের জবাব:

            আসসালামু আলাইকুম! মুহতারাম সুন্নী জিহাদী ভাইকে তাঁর ইসলাহের সৎসাহসিকতার জন্য অসংখ্য শুকরিয়া। তবে ভাইয়ের কাছে এবং অন্যান্য ভাইদের কাছে নিবেদন এই যে, দ্বীনের এক কাজকে আরেক কাজের মোকাবেল সাব্যস্ত করা, আমার পোস্টের মোটেও উদ্দেশ্যে নয়। আর মনোযোগ দিয়ে পোস্টের মূল বক্তব্য অনুধাবন করলে মনে হয় এধরণের কোন কিছু বুঝে আসার কথা না, কারণ পোস্টটির মূল প্রতিপাদ্য ছিল আত্মসমালোচনামূলক, এবং বাংলাদেশের উলামায়ে কেরামের বর্তমান এবং ভবিষ্যতের করুন দুর্দশার কারণ আর প্রতিকার নিয়ে আলোচনা করা। বাংলাদেশের উলামায়ে কেরামের দ্বীর্ঘ কালের চেতনাগত দুর্বলতা এবং কর্মপন্থার সমালোচনা করাটাই পোস্টের মূল বক্তব্য। দ্বীনের কাজগুলোকে পরস্পরের মুখোমুখি দাঁড় করানো আমার উদ্দেশ্য ছিল না। হ্যাঁ আমি একথা শিকার করছি যে, আমার বাচনভঙ্গি এবং ভাষাগত দুর্বলতার কারণে এমন ধারণা জন্ম নিতে পারে, সেই ক্ষেত্রে আমি আমার অযোগ্যতাকেই দোষাবো।
            দ্বিতীয় তো ভাইজান আশ্-শাবাবের কর্মপন্থার কথা নিয়ে এসেছেন, এ ক্ষেত্রে আমি বলবো ভাই যদি আমাদের এই অঞ্চলের আলেমদের কর্মপন্থা আশ্-শাবের কর্মপন্থা হতো তাহলে তো আজ আমাদের এই দুরাবস্থা হতো না, এবং সমালোচনারও প্রয়োজন হতো না!! আল্লাহ্ আমাদের সকলকে সঠিক বুঝ দান করুন। আমীন। তবে মুহতারাম ভাইয়ের মন্তব্য থেকে যে প্রসঙ্গটি উঠে এসেছে সেটিও দলীল ভিত্তিক আলোচনার দাবি রাখে, আল্লাহ্ তায়ালার তাওফিক শামিলে হাল হলে পরবর্তী কোন সময়ে এবিষয়টি নিয়ে হাজির হবো ইনশাআল্লাহ।

            Comment


            • #7
              আল্লাহ বাংলার মুসলিমদের বুঝার তাওফিক দান করুন আমীন।
              اللهم انی اسلک الهدی والتفی والعفافی والغناء

              Comment

              Working...
              X