Announcement

Collapse
No announcement yet.

উম্মাহ নিউজ#|০৫ই রজব, ১৪৪৩ হিজরি।। ০৭ই ফেব্রুয়ারী, ২০২২ ঈসায়ী।

Collapse
This is a sticky topic.
X
X
 
  • Filter
  • Time
  • Show
Clear All
new posts

  • উম্মাহ নিউজ#|০৫ই রজব, ১৪৪৩ হিজরি।। ০৭ই ফেব্রুয়ারী, ২০২২ ঈসায়ী।

    এবার কাশ্মীরি মুসলিমদের উচ্চশিক্ষা থেকেও বঞ্চিত করছে উগ্র হিন্দুত্ববাদী বিজেপি সরকার

    দখলকৃত জম্মু ও কাশ্মীরের মুসলিমদের মৌলিক চাহিদাগুলো খর্ব করার পর এখন সেখানকার মুসলিমদের শিক্ষা ব্যবস্থার পেছনে লেগেছে হিন্দুত্ববাদী বিজেপি সরকার। মুসলিমদের উচ্চ শিক্ষা গ্রহণে সরাসরি অন্যায়ভাবে বাধা দিচ্ছে উগ্র মোদির সরকার। বেশ কিছু মুসলিম যুবকের অভিযোগ যে, উগ্র বিজেপি সরকার তাদের পাকিস্তানে উচ্চ শিক্ষা গ্রহণ করতে যেতে বাধা দিচ্ছে।

    এদের একজন শ্রীনগরের আসাদুল্লাহ মীর বলেছেন, তিনি ও তাঁর দুই বন্ধু ডাক্তারি শিক্ষার জন্য লাহোরে যেতে চেয়েছিলেন। কিন্তু ভারতীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় পাকিস্তানি ভিসার জন্য আবেদন করার জন্য প্রয়োজনীয় অনাপত্তি পত্র (এনওসি) দিতে অস্বীকার করে।

    শুধু এনওসি প্রত্যাখ্যানের মাধ্যমেই বিষয়টি শেষ হয়ে যায়নি। ঐ ঘটনার পর থেকেই তদন্তকারী সংস্থাগুলো তাঁকে ও তাঁর আরও দুইজন বন্ধুকে হয়রানি করতে শুরু করে। তিনি বলেন, ‘বিভিন্ন এজেন্সির লোকেরা আমাকে প্রশ্ন করতে শুরু করে যে, আপনি কেন পাকিস্তানে শিক্ষার জন্য যেতে চান?’

    পাকিস্তানে আসার জন্য ছাত্রদের কী কী অবস্থার মধ্য দিয়ে যেতে হয় সে সম্পর্কে আব্দুল্লাহ্‌ নামের এক ছাত্রকে জিজ্ঞাসা করা হলে, তিনি বলেন যে, ‘ছাত্রদের বিভিন্ন উপায়ে ভয় দেখানো হয় এবং উপহাস করা হয়। পাকিস্তানে যাওয়ার অনুমতি পেতে তাদের অফিসের বাইরে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করতে হয়।’

    বিশ্লেষকদের মতে, কাশ্মীরি মুসলিমদের সাথে ঘটে যাওয়া এসব হিংসাত্মক ঘটনা দখলদার ভারতের ‘হিন্দুত্ববাদ’ প্রতিষ্ঠার ধারাবাহিকতারই একটি অংশ। বর্তমানে কাশ্মীরি মুসলিমদের একে একে সকল মৌলিক অধিকার থেকে বঞ্চিত করার পর দখলদার ভারত সরকার তাদের উপর চূড়ান্ত গণহত্যা চালানোরই পরিকল্পনা করছে বলে মনে করছেন বিশ্লেষকরা।

    তথ্যসূত্র:
    ১। কাশ্মীরিদের উচ্চশিক্ষায় বাধা দিচ্ছে মোদি সরকার
    আপনাদের নেক দোয়ায় আমাদের ভুলবেন না। ভিজিট করুন আমাদের ওয়েবসাইট: alfirdaws.org

  • #2
    বিলাসবহুল গাড়ি আর সশস্ত্র দেহরক্ষী ছাড়াই হেঁটে হেঁটে মন্ত্রণালয়ে যাচ্ছেন আফগান পররাষ্ট্রমন্ত্রী


    ইমারতে ইসলামিয়া আফগানিস্তানের পররাষ্ট্রমন্ত্রী আমির খান মোত্তাকি (হা.)। সাথে নেই কোন নিরাপত্তা প্রহরী বা বিলাসবহুল সরকারি গাড়ি। চারদিকে পড়ছে ভারী তুষারপাত, এরমধ্য দিয়েই কোন ভয়ভীতি ছাড়াই তিনি হেঁটে চলছেন নিজের অফিসের দিকে। সোশ্যাল মিডিয়ায় শাইখের এমনই একটি ভিডিও অত্যন্ত প্রশংসিত হয়েছে।

    ভিডিওতে দেখা যাচ্ছে, কোন প্রটোকল ছাড়াই ভারী তুষারপাতের মধ্যে হেঁটে হেঁটে অফিসে যাচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী। এসময় তাঁর সাথে নেই নিরাপত্তারক্ষীরাও। এমন দৃশ্য বর্তমান জামানায় বিরল বলেই মনে করা হয়।

    সোশ্যাল মিডিয়ায় একজন সামাজিক কর্মী লিখেছেন যে, আফগান জাতি তাদের নেতা হিসাবে এমন লোকদের গ্রহণ করেছেন, যারা সরল, বিনয়ী এবং দেশপ্রেমিক। যাদের মাঝে একটি সুসংগঠিত আফগান গড়ে তুলার মত সমস্ত গুণাবলী রয়েছে।

    আরেকজন সামাজিক কর্মী লিখেছেন যে, এক সময় লোকেরা সাইকেলে অফিসে যাওয়ায় ডাচম্যানের উদাহরণ দিত। আর এখন আমরা আমাদের পররাষ্ট্রমন্ত্রীর উদাহরণ দিই। যিনি শুধু নিরাপত্তারক্ষী ছাড়াই হাঁটছেন না, বরং সরকারী নেতা এবং সাধারণ জনগণের মধ্যে পার্থক্যটি অদৃশ্য করে দিয়েছেন। তিনি প্রমাণ করে দিয়েছেন আফগানিস্তান এখন নিরাপদ ও শান্তিপূর্ণ।

    অপর এক ব্যক্তি লিখেছেন, দখলদারিত্বের অবসানের মধ্য দিয়েই আমরা শান্তি এবং নিরাপত্তার প্রথম ধাপ অতিক্রম করেছি। আর এখন পররাষ্ট্রমন্ত্রী পায়ে হেঁটে অফিসে যাচ্ছেন, যার অর্থ হচ্ছে আফগানিস্তান এখন বহিরাগত ও ভিতরের দুশমনদের থেকেও নিরাপদ।


    আপনাদের নেক দোয়ায় আমাদের ভুলবেন না। ভিজিট করুন আমাদের ওয়েবসাইট: alfirdaws.org

    Comment


    • #3
      যদি আমি ভুল না করি তবে আমার মনে হয়, আমরাই এমন এক জেনারেশন যারা কিনা সবচেয়ে বেশি পরিবর্তন দেখছি ।

      আমরা কিতাবের পাতায় পড়েছি যে, ইতিহাসের পুনরাবৃত্তি হয় ! আবার আমরা সেটা দেখছিও যে, ইতিহাসের পুনরাবৃত্তি হচ্ছে ।
      হে পরাক্রমশালী শক্তিধর! কৃপণতা আর কাপুরুষতা থেকে আশ্রয় চাই সর্বক্ষণ।

      Comment

      Working...
      X