Announcement

Collapse
No announcement yet.

উম্মাহ নিউজ#| ২১শে রমাদান, ১৪৪৩ হিজরি।।২৩ শে এপ্রিল, ২০২২ ঈসায়ী।

Collapse
This is a sticky topic.
X
X
 
  • Filter
  • Time
  • Show
Clear All
new posts

  • উম্মাহ নিউজ#| ২১শে রমাদান, ১৪৪৩ হিজরি।।২৩ শে এপ্রিল, ২০২২ ঈসায়ী।

    ব্রেকিং নিউজ || ইরান-আফগান সীমান্তে বাড়ছে সামরিক উত্তেজনা


    সম্প্রতি হেরাত প্রদেশে আফগান ও ইরানকে সংযুক্তকারী সীমান্ত অঞ্চলে সামরিক বাহিনীর মধ্যে উত্তেজনা বাড়ছে বলে জানা গেছে। স্থানীয় সূত্রে জানা গেছে, গতকাল ২৩ এপ্রিল শনিবার সকালে, ইরানি সেনাবাহিনীর একটি পিকআপ সীমান্ত রেখা অতিক্রম করে আফগানিস্তানে প্রবেশ করে।

    পরে আফগান সেনাবাহিনী সীমান্ত অতিক্রমকারী ইরানের উক্ত সামরিক গাড়িটি ও কয়েকজন সেনা সদস্যকে আটক করে। আর এই ঘটনার পরে সীমান্তে উভয় পক্ষের মধ্যে উত্তেজনা দেখা দেয়েছে।

    এদিকে ইরান দাবি করছে যে, আফগান সামরিক বাহিনী সীমান্ত অঞ্চলের একটি রাস্তা বন্ধ করে দিয়েছে। আর ইরানি বাহিনী এর বিরোধিতা করে। তখনই আফগান বাহিনী পাল্টা প্রতিবাদ জানিয়ে সীমান্তের আরও একটি রাস্তা বন্ধ করে দেয়, যেগুলো ইরান ব্যবহার করত। আর এ কারণে সীমান্তে উত্তেজনা সৃষ্টি হয়েছে।

    ইরান ও আফগানিস্তানের মধ্যে প্রায় ৯০০ কিলোমিটার সীমান্ত রয়েছে। সেই সাথে দুই দেশের মধ্যে কূটনৈতিক যোগাযোগ, বাণিজ্য ও পরিবহনও অব্যাহত রয়েছে। তবে আফগান সামরিক বাহিনী তাদের ভূমির নিরাপত্তার ক্ষেত্রে প্রতিবেশি কোন দেশকেই একচুল ছাড় দিতেও প্রস্তুত নয়।



    উল্লেখ্য যে, গত সাপ্তাহে দেশবিরোধী কার্যক্রম পরিচালনার কারণে আফগানিস্তানের ৩টি শিয়া সংগঠনকে নিষিদ্ধ করা হয়। সেই সাথে সংগঠনগুলো সমস্ত কার্যক্রম বন্ধ করে দেয় আফগান সরকার। জানা যায় যে, শিয়া প্রধান দেশ ইরানের সহায়তায় পরিচালিত হতো এসব সংগঠনগুলো। আর এসব কিছুকেই সমস্যার মূল কারণ হিসেবে দেখছেন বিশ্লেষকরা।

    ইসলামি চিন্তাবীদগণ বলছেন, শিয়া শাসকরা কখনোই মূল ধারার মুসলিমদের তথা আহলে সুন্নাত ওয়াল জামা’আতকে মেনে নেয়নি। মুসলিম বিশ্বের যত জায়গায় যতবার শিয়ারা ক্ষমতায় এসেছে, ততবারই তাঁরা মুসলিমদের উপরে গণহত্যা চালিয়েছে কিংবা জুলুম-নির্যাতনের ইতিহাস রচনা করেছে। সর্বশেষ তালিবান সরকারের প্রথম মেয়াদেও এই শিয়া ইরান তাঁদের ব্যাপক বিরোধিতা করেছে, বিভিন্ন শিয়া গ্রুপকে অর্থ-অস্ত্র দিয়ে আফগানে অস্থিরতা সৃষ্টি করেছে; এমনকি সেসময় ইরান তাঁদের কথিত শত্রু অ্যামেরিকার সাথে মিলে আফগানিস্তানে আগ্রাসনও চালিয়েছে।
    আপনাদের নেক দোয়ায় আমাদের ভুলবেন না। ভিজিট করুন আমাদের ওয়েবসাইট: alfirdaws.org

  • #2
    হিন্দুত্ববাদী প্রধানমন্ত্রী কসাই মোদীর আগমনে ‘আরো অবরুদ্ধ’ কাশ্মীর

    ভারত দখলকৃত কাশ্মীরে হিন্দুত্ববাদী প্রধানমন্ত্রী কসাই মোদীর আগমন ঘিরে পুরো কাশ্মীরকে আরো অবরুদ্ধ করে ফেলেছে দখলদার প্রশাসন। উপত্যকার রাস্তায় রাস্তায় মোতায়ন করা হয়েছে দখলদার ভারতের সন্ত্রাসী সেনাদের। ‘নিরাপত্তার’ অজুহাতে জোর করে বন্দী করে রাখা হচ্ছে সাধারণ কাশ্মীরি মুসলিমদের। এতে করে চরম ভোগান্তির শিকার হচ্ছেন সেখানকার মুসলিম জনসাধারণ।

    ইতোমধ্যে সেখানের কাঠুয়া জেলায় পাঁচজন কাশ্মীরি মুসলিমকে বিনা কারণে গ্রেপ্তারও করেছে দেশটিতে অবস্থিত দখলদার পুলিশ বাহিনী।

    উল্লেখ্য ২০১৯ সালের ৫ই অগাস্টে কাশ্মীরের ‘সার্বভৌম’ মর্যাদা বাতিল করার পর থেকেই দেশটিতে লকডাউন জারি করেছে হিন্দুত্ববাদী ভারত। যার দরুন কাশ্মীরি মুসলিমরা বঞ্চিত হচ্ছে তাদের সাধারণ মৌলিক চাহিদা থেকে। সেখানে বিঘ্নিত হচ্ছে মুসলিমদের মৌলিক চিকিৎসা সেবা। পাওয়া যাচ্ছে না প্রয়োজনীয় ঔষধ এবং নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদি। যার কারণে হাজার হাজার মানুষ মানবেতর জীবন যাপন করছেন সেখানে।

    এই অবরুদ্ধ জীবনের মধ্যেই কসাই মোদীর আগমন উপলক্ষে যুক্ত হয়েছে আরো নতুন অবরোধ।

    বিশ্লেষকরা বলছেন, হিন্দুত্ববাদী ভারত দখলকৃত একটি স্বাধীন অঞ্চলে এতো এতো মানবাধিকার লঙ্ঘন করার পরও কথিত আন্তর্জাতিক সম্প্রদায়ের এমন নিশ্চুপ থাকাটা এটাই প্রমাণ করে যে, কাশ্মীর ও এর অধিবাসি মুসলিমদের স্বাধিকারের ব্যপারে তাদের কোন পরোয়া নেই। তারা শুধু ব্লড চুলের নীল চোখের ইউরোপিয়ান ওয়েল ড্রেসড মিডল ক্লাসের ব্যপারেই সোচ্চার।

    তথ্যসূত্র :

    1. Kashmiris to observe complete shutdown on Modi’s IIOJK visit on Sunday
    https://tinyurl.com/y42rsu8p
    আপনাদের নেক দোয়ায় আমাদের ভুলবেন না। ভিজিট করুন আমাদের ওয়েবসাইট: alfirdaws.org

    Comment


    • #3
      ইরানের সৈন্যদের সাথে কঠোর থেকে কঠোরতর আচরণ করতে হবে এবং মোদীর সমাবেশে বোমা মেরে সমাবেশের আমেজ উড়িয়ে দিতে হবে।
      পৃথিবীর রঙ্গে রঙ্গিন না হয়ে পৃথিবীকে আখেরাতের রঙ্গে রাঙ্গাই।

      Comment

      Working...
      X