Announcement

Collapse
No announcement yet.

উম্মাহ নিউজ#| ০২রমযান , ১৪৪৪ হিজরী।। ২৫ মার্চ , ২০২৩ ঈসায়ী

Collapse
This is a sticky topic.
X
X
 
  • Filter
  • Time
  • Show
Clear All
new posts

  • উম্মাহ নিউজ#| ০২রমযান , ১৪৪৪ হিজরী।। ২৫ মার্চ , ২০২৩ ঈসায়ী

    র‍্যাবের সাদা পোশাকে অভিযান: পরিচয় জানতে চাওয়ায় গুলি করে খুন


    হাসপাতালে আবুল কাশেমের মৃতদেহের পাশে তার স্ত্রী রমিজা বেগম ও চাচাতো বোন নাসিমা বেগম। ছবি: সংগৃহীত

    গুম-খুনসহ নানাবিধ মানবাধিকার লঙ্ঘনের দায়ে আন্তর্জাতিকভাবে নিষেধাজ্ঞা পাওয়া একটি বাহিনী হচ্ছে বাংলাদেশের র‍্যাব। প্রতিনিয়ত এ বাহিনীর নির্যাতন-নিপীড়নে নিঃশেষ হচ্ছে অনেক পরিবার। সরকারের পেটোয়া বাহিনী হিসেবে কুখ্যাত এই বাহিনীর বিরুদ্ধে অভিযোগের অন্ত নেই।
    সম্প্রতি নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে পয়েন্ট ব্ল্যাঙ্ক রেঞ্জ থেকে গুলি করে ৬৫ বছর বয়স্ক এক বৃদ্ধকে খুন করেছে র‍্যাব। গত ১৬ মার্চ গভীর রাতে র‍্যাবের এক সাদা পোশাক অভিযানের সময় এ ঘটনা ঘটেছে। নিহত ব্যক্তির নাম আবুল কাশেম।নিহতের পারিবারিক সূত্রে জানা যায়, গভীর রাতে জিন্স প্যান্ট ও গ্যাঞ্জি পড়া কয়েকজন পাশের বাড়ির এক যুবককে টেনে হিঁচড়ে নিয়ে যাচ্ছিল। যুবকটির কান্নাকাটি ও চিৎকার শুনে আবুল কাশেম এগিয়ে যান এবং তাদের পরিচয় জানতে চান।

    এতে নিজেদের র‍্যাব পরিচয়দানকারী সদস্যরা তাকে লাঠি দিয়ে আঘাত করে। ফলে আবু কাশেম হৈচৈ শুরু করেন। এসময় উত্তেজিত এক র‍্যাব সদস্য বৃদ্ধের পেটে গুলি করে।হৈচৈ ও গুলির শব্দে ডাকাত সন্দেহে ঘটনাস্থলে আরও কিছু প্রতিবেশি জড়ো হলে তাদেরকেও গুলি করে র‍্যাব।

    এতে হুমায়ুন কবীর নামে আরও একজন গুরুতর আহত হয়েছে। বর্তমানে তিনি চিকিৎসাধীন রয়েছেন।এরপর বিচারবহির্ভুত এই অপরাধকে ঢাকতে উলটো নিহতের পরিবার ও গ্রামবাসী ২১ জনকে আসামী করে মামলা দায়ের করে র‍্যাব। পরের দিন নিহতের পরিবারের ৫ সদস্যকে গ্রেফতার করেছে তারা। গ্রেপ্তারকৃত ৫ জনের মধ্যে রয়েছেন নিহত আবুল কাশেমের এক ছেলে, ৩ ভাতিজা ও নাতি।র‍্যাবের দাবি অভিযুক্তরা তাদের কাছ থেকে আসামী ছিনিয়ে নেয়ার চেষ্টা করেছে।

    গ্রামবাসীরা নাকি দেশীয় অস্ত্র নিয়ে র‍্যাবের উপর হামলা চালিয়েছে। তাই তারা পালটা আক্রমণ করতে বাধ্য হয়েছে। আবুল কাশেম কিভাবে মারা গেছেন সে ব্যাপারে তারা কিছু জানে না। অথচ তাকে পয়েন্ট ব্ল্যাংক রেঞ্জ থেকে গুলি করা হয়েছে।র‍্যাবের বিরুদ্ধে আনিত প্রায় সকল অভিযোগের প্রেক্ষিতেই তারা একই জবাব দেয়, তারা ‘পালটা আক্রমণ করতে বাধ্য’ হয়েছে।

    গত ২০১১ সালে ঝালকাঠিতে লিমন নামের এক যুবককেও পয়েন্ট ব্ল্যাঙ্ক রেঞ্জ থেকে পায়ে গুলি করে র‍্যাব। সেই ঘটনার এক যুগ পার হয়ে গেলেও, এখনও পুলিশ বের করতে পারেনি কারা লিমনকে গুলি করেছে।এভাবেই জবাবদিহিতার তোয়াক্কা না করা নিরাপত্তা বাহিনীগুলোর হাতে প্রতিনিয়ত ঝরছে নিরীহ মানুষের তাজা রক্ত।


    তথ্যসূত্র:
    ———
    ১। গ্রেফতারের কারণ জানতে চাওয়ায় গুলি, বৃদ্ধ নিহত
    https://tinyurl.com/2crnk2v5
    ২। গুলি করে হত্যার পর নিহত ব্যক্তির ছেলেসহ ৫জনকে গ্রেফতার করেছে র‌্যাব
    https://tinyurl.com/ybfmmr98
    ৩। এক যুগেও পুলিশ জানে না লিমনকে কারা গুলি করেছিল
    https://tinyurl.com/3w6mnja5






    আপনাদের নেক দোয়ায় আমাদের ভুলবেন না। ভিজিট করুন আমাদের ওয়েবসাইট: alfirdaws.org

  • #2
    সরকারি সেবা সহজীকরণে ইসলামি ইমারতের পদক্ষেপ


    শিক্ষামন্ত্রী এবং কারিগরি ও ভোকেশনাল শিক্ষা ইন্সটিটিউটের প্রধান সরকারের মিডিয়া সেন্টারে চুক্তিতে সাক্ষর করেন।


    উচ্চ শিক্ষা মন্ত্রণালয় এবং কারিগরি ও ভোকেশনাল শিক্ষা ইন্সটিটিউটের সাথে প্রশাসনিক সংস্কার ও সিভিল সার্ভিস অ্যাডমিনিস্ট্রেশন একটি নতুন চুক্তিতে সাক্ষর করেছে। প্রশাসনিক কার্যক্রম সহজ পন্থায় করার জন্য ব্যবস্থা নেওয়া এই চুক্তির উদ্দেশ্য।
    শিক্ষামন্ত্রী এবং কারিগরি ও ভোকেশনাল শিক্ষা ইন্সটিটিউটের প্রধান সরকারের মিডিয়া সেন্টারে এই চুক্তিতে সাক্ষর করেন।

    উচ্চশিক্ষা মন্ত্রী শাইখ মৌলভি নিদা মুহাম্মাদ নাদিম (হাফি.) বলেন, দেশের বিভিন্ন প্রদেশ এবং বিশ্ববিদ্যালয় পরিদর্শনের সময় লোকজন সরকারি প্রতিষ্ঠানে জটিল কর্মপদ্ধতি নিয়ে অভিযোগ জানিয়েছেন। তাই, জটিল এই কর্মপদ্ধতি সহজ করার লক্ষ্যে চুক্তিটি সাক্ষরিত হয়। আশা করা যায়, মানুষ জটিল প্রক্রিয়ার ঝামেলা থেকে বাঁচতে পারবেন, সহজভাবেই সরকারি সেবা নিতে পারবেন।

    তিনি আরও বলেন, পূর্বের শাসনামলে সরকারি প্রতিষ্ঠানে দুর্নীতিকে ছড়িয়ে দিতে সরকারি কাজকে জটিল বানিয়ে রেখেছিল, সময় মতো কাজকে অসম্ভব করে রেখেছিল। যাইহোক, মানুষ যেন ভালোভাবে সেবা পেতে পারে, কোনো ধরনের ঝামেলার মুখোমুখি না হতে হয়, সেই জন্য ইসলামি ইমারত পদক্ষেপ নিয়েছে।

    প্রশাসনিক সংস্কার ও সিভিল সার্ভিস অ্যাডমিনিস্ট্রেশনের প্রধান মৌলভি আব্দুল হান্নান আরিফুল্লাহ বলেন, গত ১১ মাসে তিনি উচ্চশিক্ষা, শরণার্থী, কৃষি মন্ত্রণালয় এবং আরও কিছু প্রতিষ্ঠানে কাজ করেছেন। এই প্রচেষ্টার ফলে এখন পর্যন্ত ৩৬৪টি প্রক্রিয়াকে সহজীকরণ করা সম্ভব হয়েছে বলে জানান তিনি।

    সরকারি সেবার প্রক্রিয়া সহজীকরণের এই প্রচেষ্টাকে সাধুবাদ জানিয়েছেন উচ্চশিক্ষা মন্ত্রণালয়ের অর্থনৈতিক ও প্রশাসনিক সহকারী মৌলভি মুহাম্মাদ হামিদ হাসিব। তিনি বলেন, আগে যেখানে একটি ব্যাচেলর ডিগ্রি অর্জনের প্রক্রিয়া ৪৫টি ধাপে অন্তত ১৭ দিনে সম্পন্ন করতে হতো, এখন সেখানে মাত্র ১০টি ধাপে ২ দিনে সম্পন্ন করা হয়।

    একইভাবে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের অ্যাকাডেমিক উন্নয়নের প্রক্রিয়া আগে ২২১ ধাপ ও ১৪৮ দিনে সম্পন্ন হতো, এখন সেটা সম্পন্ন করতে ১১৩টি ধাপে সময় লাগে ৬৩ দিন।

    কারিগরি ও ভোকেশনাল শিক্ষা কর্তৃপক্ষের প্রধান মৌলভি গোলাম হায়দার শেহামাত বলেন, বর্তমানে কিছু মন্ত্রণালয় ও প্রতিষ্ঠানে সেবাগ্রহণ প্রক্রিয়া বেশ জটিল। এগুলো সহজীকরণ করা জরুরি। এসকল ক্ষেত্রে মনোযোগ দেওয়া উচিত। তিনি প্রশাসনিক সংস্কার ও সিভিল সার্ভিস অ্যাডমিনিস্ট্রেশনের প্রতি অনুরোধ জানান, যেন তারা এসকল প্রক্রিয়া সহজীকরণে কার্যকর পরিকল্পনা প্রস্তুত করেন এবং এটি বাস্তবায়ন করেন।



    তথ্যসূত্র:
    ——-
    ১. انتظامی اصلاحات اور سول سروسز ایڈمنسٹریشن نے متعدد سرکاری اداروں میں آسان عمل کے نفاذ کا اعلان کر دیا
    https://tinyurl.com/58e9a7xp



    আপনাদের নেক দোয়ায় আমাদের ভুলবেন না। ভিজিট করুন আমাদের ওয়েবসাইট: alfirdaws.org

    Comment


    • #3
      ফটো রিপোর্ট || ইফতার পূর্বমুহূর্তে দরিদ্র ও অভাবীদের মাঝে মুজাহিদিন কর্তৃক খেজুর বিতরণ




      গত বৃহস্পতিবার থেকেই প্রধান বিচারপতির ঘোষণার মধ্য দিয়ে ইমারাতে ইসলামিয়া আফগানিস্তানের জনগণ পবিত্র মাহে রমাদান এর সিয়াম পালন করতে শুরু করেছে। আর এই রমাদানকে ফলপ্রসূ করতে, রমাদান আসার আগ থেকেই দেশ জুড়ে দাওয়াতি ক্যাম্পেইন শুরু করেছিল ইমারাতে ইসলামিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বিশেষ পুলিশ ইউনিটগুলো।

      তারাই ধারাবাহিকতায় ইমারাতে ইসলামিয়ার বিশেষ পুলিশ সদস্যরা এবার সিয়াম ভাঙতে ইফতারের জন্য দরিদ্র ও অভাবীদের মাঝে সুস্বাদু খেজুর বিতরণ করছেন।







      আপনাদের নেক দোয়ায় আমাদের ভুলবেন না। ভিজিট করুন আমাদের ওয়েবসাইট: alfirdaws.org

      Comment


      • #4
        👉 ফটো রিপোর্ট || ইফতার পূর্বমুহূর্তে দরিদ্র ও অভাবীদের মাঝে মুজাহিদিন কর্তৃক খেজুর বিতরণ

        মা শা আল্লাহ।
        ইয়া আল্লাহ, মুজাহিদদের সকল সমস্যা তুমি সমধান করে দাও ।

        Comment


        • #5
          আল্লাহ্‌ তায়ালা যেন র‍্যাব বাহিনীর জুলুমের বিষয়গুলো সাধারণ মানুষের সামনে উন্মুক্ত করে দেন। যাতে সবাই বুঝতে পারে র‍্যাব মুজাহিদদের সাথে কি ব্যবহার করে থাকে...
          Last edited by Munshi Abdur Rahman; 03-28-2023, 11:41 AM.

          Comment


          • #6
            সত্যিই চোখ জুড়ানো দৃশ্য।
            আল্লাহ আমাদেরকেও উম্মাহর পাশে দাঁড়ানোর তাওফিক দান করুন।
            আমিন।

            Comment

            Working...
            X