Announcement

Collapse
No announcement yet.

উম্মাহ নিউজ#| ২০ রজব, ১৪৪৫ হিজরী।। ২ ফেব্রুয়ারী, ২০২৪ ঈসায়ী

Collapse
This is a sticky topic.
X
X
 
  • Filter
  • Time
  • Show
Clear All
new posts

  • উম্মাহ নিউজ#| ২০ রজব, ১৪৪৫ হিজরী।। ২ ফেব্রুয়ারী, ২০২৪ ঈসায়ী

    ‘হিজাব পড়লে পরিবেশ নষ্ট হয়’- রাজস্থানের উগ্র হিন্দুত্ববাদী নেতার মন্তব্য



    এবার মুসলিম মেয়েদের হিজাব নিয়ে অসম্মানজনক মন্তব্য করলো ভারতের রাজস্থানের এক উগ্র হিন্দুত্ববাদী নেতা। ঘটনাটি ঘটেছে গত ২৬ জানুয়ারী রাজস্থানের জয়পুরের গঙ্গাপোল সরকারি সিনিয়র সেকেন্ডারি গার্লস স্কুলের রিপাবলিক ডে (প্রজাতন্ত্র দিবস) অনুষ্ঠানে। উক্ত অনুষ্ঠানে আমন্ত্রিত সেই উগ্র হিন্দুত্ববাদী নেতা ‘বাবা বালমুকুন্দ আচার্য্য’ বক্তৃতার এক পর্যায়ে স্কুলের মুসলিম ছাত্রীদের হিজাব নিয়ে অসম্মানজনক মন্তব্য করে।

    অনুষ্ঠানে বক্তব্যের এক পর্যায়ে বালমুকুন্দ বলে, “হিজাব নিয়ে কি চক্কর চলছে এখানে? এই মেয়েদের কি বিয়ে হয়ে গেছে?”

    বক্তব্যের সময় বালমুকুন্দকে মুসলিম ছাত্রীদের হিজাব পড়ে নিঃশ্বাস নিতে পারে কিনা এমন প্রশ্ন করতেও দেখা যায়। সেই সাথে সে আরও বলে, “হিজাবের কারণে পরিবেশ নষ্ট হয়।”

    এরপর স্কুল পরিদর্শনের সময় বালমুকুন্দ ‘ভারত মাতার জয়, সরস্বতী মাতার জয়’ স্লোগান দেয় এবং সেখানে উপস্থিত ছাত্রীদেরকেও এই স্লোগান দিতে বলে। সবশেষে, সে স্কুলে ‘জয় শ্রীরাম’ স্লোগানও দেয়।

    বালমুকুন্দের এমন কাণ্ডের পর বিক্ষোভে ফেটে পড়ে সেই স্কুলের মুসলিম ছাত্রীরা। সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হওয়া একটি ভিডিওতে বিক্ষোভকারী ছাত্রীদের ‘বাবা মাফি মাঙ্গেগা’ (অর্থাৎ বাবা কে ক্ষমা চাইতে হবে) স্লোগান দিতে দেখা যায়।

    বিক্ষোভরত এক ছাত্রী জানায়, “সে সবসময় মুসলিমদের টার্গেট করে। কখনো গোশত নিয়ে, কখনো মুসলিমদের দোকান নিয়ে। আর এখন তার টার্গেট আমাদের হিজাব নিয়ে। সে ক্ষমা না চাওয়া পর্যন্ত আমরা বিক্ষোভ চালিয়ে যাবো।”

    তথ্যসূত্র:
    ————
    1. ‘Hijab Is Our Right,’ Muslim Girls Protest Over Rajasthan BJP MLA’s Remarks Against it
    http://tinyurl.com/y355pxw4
    2. “HIJAB IS OUR PRIDE” / MUSLIM FEMALE STUDENTS PROTESTING AGAINST BJP MLA’S #HIJAB REMARKS
    http://tinyurl.com/4c64spe2


    নিয়মিত খবর পড়তে ভিজিট করুনঃ https://alfirdaws.org

  • #2
    ‘মসজিদেই মূর্তি পূজার ব্যবস্থা করুন’- জেলা প্রশাসককে হিন্দুত্ববাদী আদালতের নির্দেশ


    ভারতের ঐতিহ্যবাহী জ্ঞানবাপী মসজিদের ভেতরে হিন্দুদের পূজা করার নির্দেশ দিলো বারাণসীর হিন্দুত্ববাদী আদালত। গত বুধবার জেলা প্রশাসনকে মসজিদ কমপ্লেক্সের বেসমেন্টে পূজা শুরুর জন্য ৭ দিনের মধ্যে প্রশাসনকে ব্যবস্থা গ্রহণ করতে বলা হয়।

    হিন্দুত্ববাদীদের আইনজীবী বিষ্ণু শঙ্কর জৈন বলেছে, “সাত দিনের মধ্যেই পূজা শুরু হবে। সেখানে সবারই পূজা করার অধিকার থাকবে।”

    মসজিদ পরিচালনার দায়িত্বে থাকা আঞ্জুমান ইন্তেজামিয়া মসজিদ কমিটির বিরুদ্ধে শৈলেন্দ্র কুমার পাঠক ব্যাসের দায়ের করা পিটিশনের ভিত্তিতেই এ নির্দেশ দিয়েছে বারাণসির হিন্দুত্ববাদী আদালত। মামলার ইজহারে উল্লেখ করা হয়, পুরোহিত সোমনাথ ব্যাস ১৯৯৩ সাল পর্যন্ত মসজিদের বেসমেন্টে পূজা করতো। পরবর্তীতে রাজ্য সরকার উক্ত বেসমেন্টটি বন্ধ করে দেয়।
    উল্লেখ্য যে, শৈলেন্দ্র কুমার পাঠক হলো সোমনাথ ব্যাসের নাতি।

    শৈলন্দ্র ব্যাস আদালতে আবেদন করে যে, বংশানুক্রমিক পূজারী হিসেবে তাকে যেন মসজিদের বেসমেন্টে প্রবেশ করার ও পুনরায় পূজা শুরু করার অনুমতি দেওয়া হয়।

    বিপরীতে, আঞ্জুমান ইন্তেজামিয়া মসজিদ কমিটির আইনজীবী আখলাক আহমেদ অবশ্য জানিয়েছেন যে তিনি এর বিরুদ্ধে উচ্চ আদালতে চ্যালেঞ্জ করবেন।

    উল্লেখ্য, উগ্র হিন্দুত্ববাদীরা ব্যাপক আকারে প্রচারণা চালাচ্ছে যে ঐতিহাসিক এই মসজিদটি কথিত ‘কাশী বিশ্বনাথ মন্দিরের’ জায়গায় নির্মিত হয়েছিল। যদিও তাদের এ দাবি সম্পূর্ণ মিথ্যা ও ভিত্তিহীন উল্লেখ করে মুসলমানরা বলছেন, মসজিদটি ওয়াকফ প্রাঙ্গণে নির্মিত হয়েছিল।

    তথ্যসূত্র:
    ———–
    1. Gyanvapi mosque latest update: Court allows Hindu side to offer prayers at ‘Vyas Ji Ka Tehkhana’
    http://tinyurl.com/2p9mkvtd
    2. ‘Make arrangements for pooja of idols inside southern cellar of mosque’: Varanasi Court to DM
    http://tinyurl.com/4nf2v4vp

    নিয়মিত খবর পড়তে ভিজিট করুনঃ https://alfirdaws.org

    Comment


    • #3
      সুদানের আবেই অঞ্চলে গণহত্যার শিকার ১১৬ বেসামরিক মানুষ



      সুদান ও দক্ষিণ সুদানের মধ্যে বিতর্কিত এলাকা আবেই। সম্প্রতি এলাকাটিতে একটি সশস্ত্র গোষ্ঠীর হামলায় নারী ও শিশুসহ অন্তত ৫২ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছেন।

      স্থানীয় কর্মকর্তারা আল-জাজিরাকে জানান, গত ২৮ জানুয়ারি শনিবার, দক্ষিণ সুদানের ওয়ারাপ রাজ্যের একদল সশস্ত্র লোক প্রতিবেশী আবেইতে হামলা চালিয়েছে। এতে নারী ও শিশু সহ অন্তত ৫২ জন বেসামরিক নাগরিক নিহত এবং আরও ৬৪ জন আহত হয়েছেন। ২০২১ সাল থেকেই তেল সমৃদ্ধ এলাকটিকে সুদান এবং দক্ষিণ সুদান উভয়ই তাদের অঞ্চল দাবি করে আসছে। ফলে অঞ্চলটিতে দুই দেশের সশস্ত্র বাহিনীর হামলার শিকার হচ্ছেন বেসরকারি নাগরিকরা। আর সীমান্ত বিরোধ সম্পর্কিত ধারাবাহিক হামলার মধ্যে সাম্প্রতিক ঘটনাটি ছিল সবচেয়ে মারাত্মক।

      জানা যায় যে, দক্ষিণ সুদান গত বছরের মার্চে আবেইতে সেনা পাঠায়। সেনাদের এই অনুপ্রবেশের ফলে অঞ্চলটিতে সংঘর্ষ তীব্র হয়ে উঠেছে। সেনা ও জাতিগোষ্ঠীর সশস্ত্র ব্যাক্তিরা অঞ্চলটিতে ভয় ও আতঙ্ক সৃষ্টি করে চলছে।

      উল্লেখ্য যে, ২০১১ সালে সুদান থেকে দক্ষিণ সুদান পৃথক হয়। এসময় তেল সমৃদ্ধ আবেই অঞ্চলটির মালিকানা অমীমাংসিত রেখে দেয় জাতিসংঘ সহ পশ্চিমা দেশগুলো। আর অঞ্চলটির “নিরাপত্তা”র দায়িত্ব নেয় জাতিসংঘের আফ্রিকান ইউনিয়ন। তেলসমৃদ্ধ অঞ্চলেটিতে গণভোট আয়োজনের কথা থাকলেও এখন পর্যন্ত এটি করেনি জাতিসংঘ।

      নিয়মিত খবর পড়তে ভিজিট করুনঃ https://alfirdaws.org

      Comment


      • #4
        হিজাব মুসলিম নারীদের অলঙ্কার! আর মসজিদ আল্লাহর ঘর, সেখানে কোন মূর্তির পূজা হতে পারে না!!
        ‘যার গুনাহ অনেক বেশি তার সর্বোত্তম চিকিৎসা হল জিহাদ’-শাইখুল ইসলাম ইবনে তাইমিয়া রহ.

        Comment


        • #5
          আমাদের জন্য অপরিহার্য নিজেদের প্রস্তুত করে রাখা,সেই সাথে কাফেলাবদ্ধ হয়ে থাকা।

          Comment

          Working...
          X