Announcement

Collapse
No announcement yet.

উম্মাহ নিউজ#| ২১ শাবান, ১৪৪৫ হিজরী।। ০৩ মার্চ, ২০২৪ ঈসায়ী

Collapse
This is a sticky topic.
X
X
 
  • Filter
  • Time
  • Show
Clear All
new posts

  • উম্মাহ নিউজ#| ২১ শাবান, ১৪৪৫ হিজরী।। ০৩ মার্চ, ২০২৪ ঈসায়ী

    গাজায় পানিশূন্যতা আর অপুষ্টিতে মারা যাচ্ছে শিশুরা, বন্ধ হচ্ছে হাসপাতাল

    ইসরায়েলি আগ্রাসন হামলা এবং বেআইনি অবরোধের কারণে গাজায় বিপর্যয়করভাবে মানবিক পরিস্থিতির অবনতি ও দুর্ভিক্ষের পরিস্থিতি সৃষ্টি হয়েছে। সাহায্য সামগ্রীবাহী যানবাহনগুলোকেও গাজায় ঢুকতে দেওয়া হচ্ছে না। ফলে অনাহার আর অপুষ্টিতে মারা যাচ্ছে শিশুরা।

    গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় গত ২৯ ফেব্রুয়ারি, বৃহস্পতিবার জানিয়েছে যে, উত্তর গাজার হাসপাতালে পানিশূন্যতা ও অপুষ্টিতে ছয় শিশু মারা গেছে।

    উত্তর গাজার কামাল আদওয়ান হাসপাতালে চার শিশু মারা গেছে। হাসপাতাল প্রশাসন আগেই ঘোষণা করেছিল যে, বিদ্যুৎ সরবরাহ বিচ্ছিন্ন হয়ে যাওয়ায় এটি কর্যক্রম বন্ধ করে দিচ্ছে।

    এর আগে আনাদোলু এজেন্সি এবং আল জাজিরা জানিয়েছে, গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় বুধবার গাজা শহরের আল-শিফা হাসপাতালে অপুষ্টিজনিত কারণে অপর দুই শিশুর মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে।

    কামাল আদওয়ান হাসপাতালের পরিচালক আহমেদ আল-কাহলুত বলেছেন, জেনারেটর চালানোর জন্য প্রয়োজনীয় জ্বালানির অভাবে হাসপাতালটি তার পরিষেবা বন্ধ করে দিয়েছে। মঙ্গলবার জাবালিয়ার আল-আওদা হাসপাতালও একই কারণে পরিষেবা বন্ধ করে দিয়েছে।

    এব্যপারে স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, কামাল আদওয়ান হাসপাতাল বন্ধ হলে সেটি উত্তর গাজায় স্বাস্থ্য ও মানবিক সংকটকে আরও বাড়িয়ে তুলবে। কারণ এই অঞ্চলটি ইতোমধ্যেই দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে রয়েছে এবং ইসরায়েল সেখানে সহায়তা মিশনগুলোকে অবরুদ্ধ করে রেখেছে বা তাদের কার্যক্রম ব্যাহত করছে।

    মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, ইসরায়েলের বর্বর হামলায় গাজায় নিহতের সংখ্যা প্রায় ৩০ হাজারে পৌঁছেছে । এছাড়া গেলো বছরের ৭ অক্টোবর সংঘাত শুরু হওয়ার পর থেকে গাজায় আরও ৭০ হাজার ৩২৫ জন আহত হয়েছেন।


    তথ্যসূত্র:
    1. 51 Palestinian structures demolished by Israel in West Bank in February
    http://tinyurl.com/msertext

    নিয়মিত খবর পড়তে ভিজিট করুনঃ https://alfirdaws.org

  • #2
    গাজায় ত্রাণ নিতে আসা জনতার ওপর নির্বিচারে গুলি, নিহত ১০৪


    যুদ্ধবিধ্বস্ত গাজা উপত্যকায় মানবিক সহায়তার অপেক্ষায় থাকা ক্ষুধার্ত বেসামরিক ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলের হামলায় কমপক্ষে ১০৪ জন নিহত হয়েছে। আহত হয়েছে কমপক্ষে ৭৬০ জন। ২৯ ফেব্রুয়ারি, বৃহস্পতিবার -ভোরে এ হামলা চালানো হয়েছে বলে জানিয়েছে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়।

    প্রত্যক্ষদর্শীরা জানান, ইসরায়েলি বাহিনী যখন গুলি চালাতে শুরু করে, তখন লোকেরা পশ্চিম গাজা শহরের পশ্চিমাঞ্চলে নতুন আসা ত্রাণবাহী ট্রাকের চারপাশে ভিড় করেছিল খাবার পাওয়ার আশায়।

    গাজার একজন স্থানীয় সাংবাদিক খাদের আল জাআনুন ঘটনাটি প্রত্যক্ষ করে বলেছেন যে, বিশাল জনতা ত্রাণবাহী ট্রাক থেকে খাবার বিতরণের অপেক্ষায় জড়ো হয়েছে, এমন সময় ইসরায়েলি বাহিনী গুলি চালানো শুরু করে।

    কামাল আদওয়ান হাসপাতালের অ্যাম্বুলেন্স সার্ভিসের প্রধান ফারেস আফানা বলেন, ঘটনাস্থলে পৌঁছে চিকিৎসকরা কয়েকশ মানুষকে মাটিতে পড়ে থাকতে দেখেছেন। মৃত ও আহতদের নিয়ে যাওয়ার জন্য পর্যাপ্ত অ্যাম্বুলেন্স ছিলোনা। কয়েকজনকে গাধার গাড়িতে হাসপাতালে আনা হয়েছে।

    ফিলিস্তিনি রেড ক্রিসেন্টের মুখপাত্র আহমেদ আবু আল ফাউল বলেছেন, মৃতের সংখ্যা এবং আহতের সংখ্যা বাড়তে পারে বলে আশংকা করা হচ্ছে। কারণ অনেক লাশ এবং মানুষ এখনও রাস্তায় রয়েছে, অ্যাম্বুলেন্সগুলি তাদের কাছে পৌঁছাতে সক্ষম হচ্ছে না।

    উল্লেখ্য, গাজায় ইসরায়েল তার স্থল আক্রমণ শুরু করার পর থেকে ত্রাণ বিতরণ ৫০% হ্রাস পেয়েছে। এই অঞ্চলটি ইতোমধ্যেই দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে উপনিত হয়েছে। ত্রাণ সংস্থাগুলো বলছে, গাজার বেশির ভাগ এলাকায় মানবিক সহায়তা পৌঁছানো প্রায় অসম্ভব হয়ে পড়েছে। এরই মাঝে ত্রাণ নিতে আসা মানুষের উপর গুলি চালানোর মতো মানবতাবিরোধী কাজ করেই চলেছে সন্ত্রাসী ইসরায়েল।


    তথ্যসূত্র:
    1. More than 100 killed amid Israeli gunfire and panic at Gaza food lines, Palestinian officials and witnesses say
    https://tinyurl.com/yx9tyvab
    নিয়মিত খবর পড়তে ভিজিট করুনঃ https://alfirdaws.org

    Comment


    • #3
      ইসরায়েলি বোমা হামলার কারণে উত্তর গাজায় ত্রাণ সহায়তা কার্যক্রম ব্যর্থ হচ্ছে


      জাতিসংঘের শরনার্থী সংস্থা (ইউএনআরডব্লিউএ) গত বুধবার বলেছে যে, তারা ইসরায়েলি বোমা হামলার কারণে উত্তর গাজা উপত্যকায় ফিলিস্তিনি উদ্বাস্তুদের জন্য এখনও নিরাপদে মানবিক সহায়তা পৌঁছাতে পারেনি। সাহায্যবাহী কনভয়গুলি ক্রমাগত ইসরায়েলি বোমা হামলার কবলে পড়েছে এবং ইসরায়েলি কর্তৃপক্ষ তাদের প্রবেশ পথ বন্ধ করে দিয়েছে।

      কারেম আবু সালেম (কেরেম শালোম) এবং রাফাহ উভয় মাধ্যমে সরবরাহ আনার ক্ষেত্রে উল্লেখযোগ্য বাধার সম্মুখীন হচ্ছে সংস্থাটি। গাজায় প্রবেশকারী সহায়তা সামগ্রী বহনকারী ট্রাকের সংখ্যা কমেছে। ফলশ্রুতিতে, ২৮ ফেব্রুয়ারি শরণার্থী সংস্থা বলেছে- ফেব্রুয়ারিতে গাজায় মানবিক সহায়তা প্রবাহ ৫০% কমে গেছে।

      ইউএনআরডব্লিউএ কমিশনার- জেনারেল ফিলিপ লাজারিনি রবিবার গাজায় একটি আসন্ন দুর্ভিক্ষ সম্পর্কে সতর্ক করেছিলেন। কারণ হিসেবে সাহায্য সংস্থাগুলির গাজার উত্তরে খাদ্য সরবরাহ করতে ব্যর্থ হওয়ার বিষয়টি উল্লেখ করা হয়েছে।

      জাতিসংঘের মতে, ইসরায়েলি যুদ্ধ গাজার মোট জনসংখ্যার ৮৫% মানুষকেই খাদ্য, বিশুদ্ধ পানি এবং ওষুধের তীব্র সংকট এবং অভ্যন্তরীণ বাস্তুচ্যুতির দিকে ঠেলে দিয়েছে এবং ৬০% অবকাঠামো ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়ে গেছে।


      তথ্যসূত্র:
      1. UN refugee agency unable to safely deliver aid to northern Gaza amid Israeli fire
      http://tinyurl.com/4xj6uc4n



      নিয়মিত খবর পড়তে ভিজিট করুনঃ https://alfirdaws.org

      Comment


      • #4
        ইয়া আল্লাহ্‌, আপনি এই জালিমদের থেকে উম্মাহকে নিষ্কৃতি দান করুন, আমীন

        Comment

        Working...
        X