Announcement

Collapse
No announcement yet.

মুজাহিদিন নিউজ# ১৯ শাবান, ১৪৪৫ হিজরী।। ০১ মার্চ, ২০২৪ ঈসায়ী

Collapse
This is a sticky topic.
X
X
 
  • Filter
  • Time
  • Show
Clear All
new posts

  • মুজাহিদিন নিউজ# ১৯ শাবান, ১৪৪৫ হিজরী।। ০১ মার্চ, ২০২৪ ঈসায়ী

    সড়ক ও রেলপথে উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন অব্যাহত রেখেছে ইমারতে ইসলামিয়া আফগানিস্তান



    একটি দেশের অর্থনৈতিক উন্নয়ন ও অগ্রগতির ভিত্তি হলো পরিবহন ও যোগাযোগ ব্যবস্থার পরিকল্পিত ও টেকসই উন্নয়ন। পরিবহন ও যোগাযোগ ব্যবস্থাকে কেন্দ্র করে আবর্তিত হয় দেশের অর্থনৈতিক কর্মকান্ড। উন্নত যোগাযোগ ব্যবস্থা ব্যবসায়িক পণ্য পরিবহন ও মানুষের দৈনন্দিন যাতায়াতের পথকে সহজ করে। তাছাড়া মানুষের কর্মসংস্থান, বাজার ব্যবস্থার উন্নতি, সম্পদের সুষম বন্টন ইত্যাদি নিশ্চিত করার মাধ্যমে জনজীবনে অর্থনৈতিক স্বাবলম্বীতা আনয়ন করে।

    ইমারতে ইসলামিয়া আফগানিস্তান সরকার ক্ষমতা গ্রহণের পর থেকে দেশে পরিবহন ও যোগাযোগ ব্যবস্থায় সুপরিকল্পিত উন্নয়নের প্রতি জোর দিয়ে আসছে। যুদ্ধবিদ্ধস্ত আফগানিস্তানে পরিবহন খাতে সংস্কার ও পুননির্মাণ প্রকল্প গ্রহণের পাশাপাশি প্রয়োজনীয় ক্ষেত্রে নতুন অবকাঠামো নির্মাণ প্রকল্পও বাস্তবায়ন করে যাচ্ছে। সেই ধারাবাহিকতায় সম্প্রতি বালাখ প্রদেশের মাজার-ই-শরীফ থেকে উজবেকিস্তান পর্যন্ত বিস্তৃত রেলপথের একটি অংশে রেললাইন পুননির্মাণ কাজ শুরু হয়েছে। একই সাথে পাকতিকা প্রদেশে ২টি সড়ক মেরামত ও পুননির্মাণ প্রকল্প সফলভাবে সম্পন্ন হয়েছে।

    আফগানিস্তান-উজবেকিস্তান রেললাইন পুননির্মাণ



    আফগানিস্তানের বালাখ প্রদেশের রাজধানী মাজার-ই-শরীফ থেকে উজবেকিস্তান রেলপথের হাইরাতান-মাজার অংশে রেললাইন পুননির্মাণ কাজ শুরু হয়েছে। প্রায় ৬.৩ মিলিয়ন মার্কিন ডলার প্রকল্প ব্যয়ে কাজটি বাস্তবায়িত হচ্ছে বলে জানান বালাখ প্রদেশের রেলওয়ে প্রধান শফিক মাহমুদ। প্রদেশের রাজধানীতে অবস্থিত বালাখ বিমানবন্দর থেকে রেললাইন পুননির্মাণ কাজ আরম্ভ হবে। ৭৫ কিলোমিটার দীর্ঘ লাইনটি উজবেকিস্তান পর্যন্ত বিস্তৃত হবে। এটি হাইরাতান স্থনবন্দরকে মাজার-ই-শরীফের সাথে সংযুক্ত করে মালামাল পরিবহনে ব্যবহার হবে।

    উক্ত পুননির্মাণ কাজ সুষ্ঠুভাবে সম্পাদনের জন্য উজবেকিস্তানের একটি নির্মাতা প্রতিষ্ঠানের সাথে চুক্তি করা হয় এবং ৩ মাসের মধ্যেই এটি চালু করা সম্ভব হবে বলে আশা করা হচ্ছে। গত ২২শে ফেব্রুয়ারি রেলওয়ে সংশ্লিষ্ট প্রাদেশিক কর্মকর্তাগণ তথ্যগুলো প্রদান করেন।

    প্রকল্পের কাজে সার্বিক সহযোগিতার জন্য উজবেকিস্তানের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন বালাখ প্রদেশের উপ-গভর্নর নূরুল হাদি আবু ইদরিস। মাজার-ই-শরীফ-উজবেকিস্তান রেলপথে উক্ত পুননির্মাণ প্রকল্প সঠিকভাবে বাস্তবায়িত হলে উজবেকিস্তানের তেরমেজ শহর থেকে সর্বপ্রথম বাণিজ্যিক শহর হাইরাতানে এবং তারপর মাওলানা জালালুদ্দিন মুহাম্মদ বলখি বিমানবন্দরে বাণিজ্যিক পণ্য পরিবহন করা সম্ভব হবে।

    অর্থনৈতিক উন্নয়ন ও উভয় দেশের বানিজ্যিক সম্পর্ক জোরদার করতে উক্ত রেলপথ পুনরায় চালু করার প্রয়োজনীয়তা অনস্বীকার্য।

    পাকতিকা প্রদেশে ২টি সড়ক পুননির্মাণ প্রকল্প সম্পন্ন

    প্রায় ২২ মিলিয়ন আফগানি অর্থ ব্যয়ে পাকতিকা প্রদেশে ২টি সড়ক মেরামত ও পুননির্মাণ প্রকল্প সফলভাবে সম্পন্ন করেছে ইমারতে ইসলামিয়ার গণপূর্ত মন্ত্রণালয়। সড়ক দুটি এখন যানচলাচলের জন্য উম্মুক্ত করা হয়েছে। পাকতিকা-গারদিজ নামে পরিচিত প্রথম সড়কটির সংস্কার ও পুননির্মাণ প্রকল্পে ১৪.৪৬ আফগানি মূল্য ব্যয় হয়েছে। দ্বিতীয় আরেকটি প্রকল্প পাকতিকা ২১ কিলোমিটার বিস্তৃত সড়কের সারদা ব্যান্ড থেকে গজনি পর্যন্ত অংশের সংস্কার ও পুননির্মাণ কাজে ব্যয় হয়েছে ৭.৪৬ মিলিয়ন আফগানি। এর আগে প্রকল্পের কাজ সুষ্ঠুভাবে সম্পাদনের নিমিত্তে পৃথক পৃথক সড়ক নির্মাতা প্রতিষ্ঠানের সাথে চুক্তি করা হয়েছিল। গত ২৩শে ফেব্রুয়ারি আফগান গণপূর্ত মন্ত্রণালয়ের এক বিবৃতিতে তথ্যগুলো জানানো হয়।

    পাকতিকা গণপূর্ত বিভাগের প্রধান শ্রদ্ধেয় মৌলভী মোহাম্মদ আকবর আদেল ও স্থানীয় কর্মকর্তাদের উপস্থতিতে সড়ক দুটি আনুষ্ঠানিকভাবে চলাচল উম্মুক্ত করা হয়। সংশ্লিষ্ট প্রকল্প দুটির বাস্তবায়ন আফগানিস্তানের পরিবহন খাতে উল্লেখযোগ্য মাইলফলক হিসেবে বিবেচনা করা হচ্ছে। প্রকল্পগুলোর সফল বাস্তবায়নের ফলে উপকারভোগী জনগণের পরিবহন সংক্রান্ত সমস্যা কার্যকরভাবে মোকাবেলা করা সম্ভব হয়েছে।

    উল্লেখ্য যে, সড়ক ও রেলপথে গৃহীত প্রকল্পগুলো সুষ্ঠু বাস্তবায়ন প্রক্রিয়ায় দেশের অবকাঠামোগত উন্নয়নের পাশাপাশি নাগরিকদের জন্য প্রত্যক্ষ ও পরোক্ষ কর্মসংস্থানের সুযোগ তৈরি হয়েছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।


    তথ্যসূত্র:
    1. Work gets underway on Hairatan-Mazar section of Balkh to Uzbekistan railway line
    http://tinyurl.com/2s3kkcvs
    2. Projects worth 22 million AFN inaugurated in Paktika
    http://tinyurl.com/2ucbx757

    নিয়মিত খবর পড়তে ভিজিট করুনঃ https://alfirdaws.org

  • #2
    ভিডিও || গাজার আল-জায়তুন এলাকায় তীব্র প্রতিরোধের মুখে জায়োনিস্ট বাহিনী

    ফিলিস্তিন ভিত্তিক সশস্ত্র স্বাধীনতাকামী দল “আল-কুদস ব্রিগেড” গাজার দক্ষিণ-পূর্ব আল-জায়তুন এলাকা থেকে প্রায় ৩ মিনিটের একটি ভিডিও প্রকাশ করেছে। গত ২৯ ফেব্রুয়ারি বৃহস্পতিবার প্রকাশিত ভিডিওটিতে স্বাধীনতাকামী দলটির যোদ্ধাদেরকে জায়োনিস্ট বাহিনীর বিরুদ্ধে বীরত্বের সাথে লড়তে দেখা যায়।

    প্রকাশিত দৃশ্যের শুরুতেই দেখানো হয়, জায়োনিস্ট বাহিনীর বিশেষ বাহিনীকে একটি বাড়িতে প্রলুব্ধ করছেন আল-কুদস ব্রিগেড যোদ্ধারা। জায়োনিস্ট বাহিনী স্বাধীনতাকামীদের এই ফাঁদে পা দেওয়ার পর সেখানে পরপর দুটি বিস্ফোরণ ঘটানো হয়।

    এসময় স্বাধীনতাকামী দলটির মুখপাত্র আবু হামজার কণ্ঠে শুনা যায় “হে ভাড়াটে বেঈমান এবং অত্যাচারীর দল! আমরা গাজায় তোমার আকাঙ্ক্ষাকে ধ্বংস করব, যেমন আমরা “আক্কা”র দেয়ালে তোমার পূর্ব-পুরুষদের আকাঙ্ক্ষাকে ধ্বংস করেছি। আর আমরা যা করেছি, সে বিষয় আল্লাহ তাআ’লা সাক্ষী।”

    এরপর স্বাধীনতাকামী যোদ্ধাদের দেখা যায়, আল-জায়তুন এলাকায় পৃথক অপারেশনে জায়োনিস্ট বাহিনীর একটি সামরিক কনভয় ও অন্য কয়েকটি সাঁজোয়া যানকে টার্গেট করছেন। এসকল অভিযানে স্বাধীনতাকামী যোদ্ধাদের ব্যবহার করতে দেখা যায় PG-7V, PG-7-AT-1 “ফ্যাথ” রকেট, PG-7V-প্যাটার্ন রকেট সহ RPG-7 লঞ্চার।

    ভিডিও ডাউনলোড লিংক:
    https://archive.org/details/1_20240229_20240229_1552

    ভিডিও দেখুন:
    [ সতর্কতাঃ মিউজিক জাতীয় সাউন্ড থাকতে পারে, সতর্কতা কাম্য ]
    https://archive.org/details/1_20240229_20240229_1552
    নিয়মিত খবর পড়তে ভিজিট করুনঃ https://alfirdaws.org

    Comment


    • #3
      ভিডিও || ইসরায়েলি সৈন্য ও মারকাভা ট্যাংকে আল-কাসসামের হামলা

      ফিলিস্তিন ভিত্তিক সশস্ত্র ইসলামি প্রতিরোধ বাহিনী আল-কাসসাম ব্রিগেড, গাজা শহরের পূর্বে আল-জায়তুন এলাকায় চলমান প্রতিরোধ যুদ্ধের আড়াই মিনিটের একটি নতুন ভিডিও প্রকাশ করেছে। গত ২৮ ফেব্রুয়ারি প্রকাশিত ভিডিওটিতে জায়োনিস্ট সেনাবাহিনী ও তাদের সাঁজোয়া যান লক্ষ্য করে প্রতিরোধ যোদ্ধাদের তীব্র অভিযান পরিচালনা করতে দেখা যায়।

      ভিডিওতে আরও দেখানো হয়েছে ইসরায়েলি সামরিক যানকে অ্যান্টি-আরমার শেল দিয়ে লক্ষ্যবস্তু করার দৃশ্য, আরও রয়েছে মেরকাভা ট্যাংকগুলোতে “শাওয়াজ” ডিভাইসের মাধ্যমে বিস্ফোরণ ঘটানোর দৃশ্য।

      ভিডিও চিত্রের মধ্যে আরও দেখান হয়েছে দখলদার বাহিনীকে পর্যবেক্ষণ করা এবং মর্টার শেল দিয়ে সৈন্যদের লক্ষ্যবস্তু করার দৃশ্য। এসময় একজন প্রতিরোধ যোদ্ধাকে এই বাক্যাংশটি পুনরাবৃত্তি করতে শুনা যায়, “আমরা আত্মসমর্পণ করি না… আমরা জিতব নয়তো মরব।”
      “نحن لا نستسلم.. ننتصر أو نموت”.

      ভিডিওতে দেখা যায়, প্রতিরোধ যোদ্ধাদের অভিযানে জায়োনিস্ট বাহিনী মৃত ও আহতদের সরিয়ে নেওয়ার জন্য ইসরায়েলি হেলিকপ্টার ডাকা হয়েছে।

      ভিডিওতে প্রতিরোধ যোদ্ধাদের ব্যবহৃত অস্ত্রের মধ্যে রয়েছে “Tandem-85” রকেট, RPG-7 লঞ্চার, IEDs, 81mm HM-15 মর্টার, M91 ও M61 শেল সহ 60mm HM-14 মর্টার।

      ভিডিও ডাউনলোড করুন:
      https://archive.org/details/1_20240229_20240229_1351

      নিয়মিত খবর পড়তে ভিজিট করুনঃ https://alfirdaws.org

      Comment


      • #4
        “আমরা আত্মসমর্পণ করি না… আমরা জিতব নয়তো মরব।”
        আল্লাহু আকবার! কী ঈমানদীপ্ত উচ্চারণ!
        ‘যার গুনাহ অনেক বেশি তার সর্বোত্তম চিকিৎসা হল জিহাদ’-শাইখুল ইসলাম ইবনে তাইমিয়া রহ.

        Comment

        Working...
        X