কারিমুল ইসলাম ভাই! এ ব্যাপারে তো আর কথা না বলতেই ইচ্ছা ছিল। কিন্তু আপনার উপরের কমেন্টটিতে একটি স্পষ্ট বিষয় ধরা পড়ল। তাই একটু দৃষ্টি আকর্ষণের জন্য বলছি:
আপনি বলেছেন: ইমাম যাহাবী রহঃ এটি যদিও দৃঢ়ভাবে না বলে থাকেন কমপক্ষেতো এ উক্তির মাধ্যমে ইনকিতার সম্ভবনা সৃষ্টি হলো ও সাক্ষাতের সম্ভবনা দুর হলো।
আপনার কথার মধ্যে সমস্যা আছে, কারণ ইনকিতার সম্ভাবনার দ্বারা সাক্ষাতের সম্ভাবনা দূর হয়ে যায় না। বরং সাক্ষাতের নিশ্চয়তা দূর হয়ে যায়।
আর আপনি বলেছেন: ইমাম মুসলিম রহ: এর মতে হাদিসে মুআনআনের কয়েকটি শর্তের মধ্যে একটি হল: সমযোগীয় হওয়া ও শ্রবনের সম্ভবনা থাকা।
সে মতে এটার ইনকিতা নিশ্চিত করতে হলে আপনাকে মাকহুল ও ইয়ুখামিরের মৃত্যুকাল উল্লেখ করার মাধ্যমে তাদের সমযোগীয় না হওয়া ও শ্রবণের সম্ভাবনা না থাকা প্রমাণ করতে হবে।
আপনি বলেছেন: ইমাম যাহাবী রহঃ এটি যদিও দৃঢ়ভাবে না বলে থাকেন কমপক্ষেতো এ উক্তির মাধ্যমে ইনকিতার সম্ভবনা সৃষ্টি হলো ও সাক্ষাতের সম্ভবনা দুর হলো।
আপনার কথার মধ্যে সমস্যা আছে, কারণ ইনকিতার সম্ভাবনার দ্বারা সাক্ষাতের সম্ভাবনা দূর হয়ে যায় না। বরং সাক্ষাতের নিশ্চয়তা দূর হয়ে যায়।
আর আপনি বলেছেন: ইমাম মুসলিম রহ: এর মতে হাদিসে মুআনআনের কয়েকটি শর্তের মধ্যে একটি হল: সমযোগীয় হওয়া ও শ্রবনের সম্ভবনা থাকা।
সে মতে এটার ইনকিতা নিশ্চিত করতে হলে আপনাকে মাকহুল ও ইয়ুখামিরের মৃত্যুকাল উল্লেখ করার মাধ্যমে তাদের সমযোগীয় না হওয়া ও শ্রবণের সম্ভাবনা না থাকা প্রমাণ করতে হবে।
Comment